ডা. মুহাম্মদ আব্দুস সবুর

ঈদ-উল-আযহা উপলক্ষ্যে সম্পাদকীয় শুভেচ্ছা

ঈদ-উল-আযহা উপলক্ষ্যে সম্পাদকীয় শুভেচ্ছা

ঈদ-উল-আযহা সমাগত। মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব এটা। ঈদ অর্থ আনন্দ। এবার ঈদ উল-আযহার ঈদ এমন এক সময় আসলো, যখন দেশের একটা বড় অংশের অগণিত জনগণ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়ে দুর্বিষহ জীবন যাপন করছেন। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের উচ্চমূল্যের পাশাপাশি এই দুঃসহ গরমের মধ্যে যুক্ত হয়েছে বিদ্যুতের লোডশেডিং। 

করোনার টিকা

করোনার টিকা

ডা. মুহাম্মদ আব্দুস সবুর:- কারোনার অতিমারীতে সারা পৃথিবী বিপর্যস্ত। গত বছরের ডিসেম্বরে চীনে প্রথম আবির্ভাবের পর বিগত এক বছরে এই ভাইরাস বিশ্বের ২২০ দেশে ও অঞ্চলে হামলা করেছে।

করোনাকালে শিক্ষার অবস্থা

করোনাকালে শিক্ষার অবস্থা

ডা. মুহাম্মদ আব্দুস সবুর:- করোনা সংক্রমণ প্রতিরোধে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১৬ জানুয়ারী পর্যন্ত বাড়ানো হয়েছে। করোনা অতিমারী প্রতিরোধের প্রথম পদক্ষেপ হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সামাজিক দূরত্বের উপর গুরুত্বারোপ করলে বাংলাদেশে বিগত ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে।

রোহিঙ্গাদের নতুন ঠিকানা ভাসানচর

রোহিঙ্গাদের নতুন ঠিকানা ভাসানচর

সম্প্রতি ১৬৪২ জন রোহিঙ্গাকে কক্সবাজারের শিবির থেকে ভাসানচরে স্থানন্তরিত করা হয়েছে। এর আগে আরও ৩০০ জনের মতো রোহিঙ্গাদের সেখানে আশ্রায় দেওয়া হয়। 

এইডস্: ভালো-মন্দের বাংলাদেশ

এইডস্: ভালো-মন্দের বাংলাদেশ

ডা. মুহাম্মদ আব্দুস সবুর: সারা বিশ্বের এবং প্রত্যেক বছরের মতো এবারও ০১ ডিসেম্বর বাংলাদেশে পালিত হলো বিশ্ব এইডস্ দিবস। এইচ আইভি ভাইরাসের সংক্রমণ ও এইডস্ রোগী আমাদের দেশে অনেক কম। ১৯৮৯ সালে প্রথম শনাক্তের পর এখন পর্যন্ত শনাক্তের সংখ্যা ৮ হাজার ৩২ জন।

করোনাকাল-স্বাস্থ্য সম্মত আচরনই রক্ষাকবচ

করোনাকাল-স্বাস্থ্য সম্মত আচরনই রক্ষাকবচ

ডা. মুহাম্মদ আব্দুস সবুর:- আমাদের দেশে প্রথম ঢেউই শেষ হতে না হতেই সংক্রমণ আবর উর্ধ্বমুখী হওয়া শুরু হয়েছে। এটাকে দ্বিতীয় ঢেউ বলার চেয়ে প্রথম ঢেউয়ের ধারাবাহিকতা বলা যায়। গত ১২ দিন ধরে প্রায় প্রতিদিন ২ হাজারের বেশী শনাক্ত হচ্ছে। শীতকালে করোনা সংক্রমণ বেশী হবার যে আশংকা করা হয়েছিল তা সত্যি হতে চলেছে।